নীল সাগরের অপার কালো অতলে
দিশার আলো হয়ে প্রথম তুমি এসেছিলে
সত্ত্বার পরশ প্রাণে জাগিয়েছিল আপন ভেলা
জল্পনা হয়েছিল তোমার চেয়ে থাকা কল্পনা,
মনকে বেধেও সহস্র চেষ্টাতে বোবা হৃদয়
চিতকার করে বারেবারে- ফিরে এসো আবেগী মহুয়া,
যেওনা দূরে ইচ্ছা প্রেমী অনামিকা।
মনে কি হায়! তোমার পড়ে না?
পুরোনো পথে হেঠে চলা আমার কথা।
সেই আমি ছেড়া জীর্ণ অপেক্ষায়
প্রতিনিয়ত করি অভিনীত আনন্দ তোমার প্রতিক্ষায়।
মহাকাল আমায় করেছে দোষী অঙ্কিত আবেগ নাকি ভ্রান্ত উত্তরী-
গোধুলী বিকালের মনরুপসী অনামিকা-
জন্ম যে মিথ্যের প্রান্তে জীবন বড় একা।
বিষাদের পেয়ালায় সবুজ শিশির বিন্দু বিন্দু অশ্রুতে দুলছে
বেদনায় ক্ষান্ত নয় এবার ইচ্ছা প্রাণ বাতির।
তবুও কি তুমি আসবে না অনামিকা?
একরাশ উত্তাল ঢেউয়ে ভেসে চলা
হয়ত তোমার মনে পড়ে না,
নিঃস্তব্ধ শক্তিহীন ঘরে পড়ে থাকা অচল দেহ
চোখকে ভিজিয়ে সোনালী ধুলিকণাকে
এক এক করে ঘিরে ধরছে আপাত মোহ।
সংশয় আমাকে কাঁদায়
স্বপ্নগুলো টুকরো টুকরো হয়ে পড়ে অস্থিরতায়;
স্নায়ুতে ক্রমশ নামছে শিথিলতা
ভালবাসার প্রখম চাওয়া তুমি
সত্য অনামিকা।